ইরাকে পিকেকে বিরোধী অভিযানে তিন তুর্কি সেনা নিহত, আহত ২

ইরাকে পিকেকে বিরোধী অভিযানে তিন তুর্কি সেনা নিহত, আহত ২

ইরাকের উত্তরাঞ্চলীয় এলাকায় কুর্দিবিরোধী অভিযানে অন্তত তিন তুর্কি সেনা নিহত হয়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

ইরাকের উত্তরাঞ্চলীয় এলাকা দোহুকে বুধবার (১০ ফেব্রুয়ারি) কুর্দিশ ওয়ার্কার্স পার্টি পিকেকে যোদ্ধাদের বিরুদ্ধে ক্লউ ঈগল-২ নামে অভিযান শুরু করে আঙ্কারা।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বুধবার সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে গারা এলাকায় দুই তুর্কি সেনা নিহত হয়। আহত হয় আরও দুজন।

পরদিন বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) আরও এক তুর্কি সেনা নিহত হয়। ‍তুর্কি সেনাদের হতাহতের খবর মন্ত্রণালয় জানালেও পিকেকে’র কতজন আহত বা নিহত হয়েছে সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

তুরস্কসহ বেশিরভাগ আন্তর্জাতিক সম্প্রদায় পিকেকে’কে সন্ত্রাসীগোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করেছে। তুরস্কের অভ্যন্তরে হামলা চালানোর জন্য গেল কয়েক দশক ধরে ইরাকের উপত্যকাকে নিরাপদ জায়গা হিসেবে ব্যবহার করছে তারা।

সীমানা পাড়ি দিয়ে ইরাকের উত্তরাঞ্চলে প্রবেশে করে নিয়মিত পিকেকে’র ঘাঁটিতে অভিযান চালিয়ে আসছে তুর্কি সেনাবাহিনী। ওইসব অভিযানকে আত্মরক্ষার অধিকার বলে ন্যায্যতা দেয় আঙ্কারা।

গেল মাসে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বাগদাদ এবং এবং ইরাকের উত্তরাঞ্চলীয় এলাকা সফর করেন। তিনি বলেন, আঞ্চলিক শান্তি এবং সীমান্ত নিরাপত্তা নিশ্চিতে পিকেকে’কে নির্মূল করতে চায় ইরাক।

১৯৮৪ সাল থেকে তুরস্কের বিরুদ্ধে হামলা চালিয়ে আসছে পিকেকে। এ পর্যন্ত লক্ষাধিক মানুষ পিকেকে’র হামলায় নিহত হয়েছে। ২০১৫ সালে শান্তি প্রক্রিয়া ভেস্তে যায়। শেষ হয় দু’বছরের যুদ্ধবিরতি। পরে তুরস্ক জানায় তারা পিকেকে’র সঙ্গে কোনো ধরনের আলোচনায় যাবে না।

তারপর থেকে তুরস্ক নিয়মিত কুর্দিশ দক্ষিণপূর্বাঞ্চল এবং ইরাকের উত্তরাঞ্চলে পিকেকে’র অবস্থান লক্ষ্য করে অভিযান চালিয়ে আসছে।

আপনি আরও পড়তে পারেন